Saturday, December 2, 2017

“Lady Bird” - A Review


এই সময় , যখন film industry অতিমানবীয় চরিত্র, কল্পবিজ্ঞান বা কষ্টকল্পিত thriller এর হাত ধরে revenue stream ঠিক রাখতে লড়ে যাচ্ছে , কোটি কোটি ডলার বাজেটে visual effects আর চমক লাগানো ছবি তৈরী করে দর্শকদের ধরে রাখার চেষ্টা করে চলেছে আর আমরা দর্শকরা ঘুরে ফিরে একই ধরনের ছবি দেখে দেখে ক্লান্ত তখন Greta Gerwig এর “Lady Bird”  American Film Industry তে খোলা হাওয়া।  

শেষ কোন হলিউড ফিল্ম দেখেছেন যা সাধারণ মানুষের গল্প বলেছে ? আমার মনে পড়ছে না। সেরকম ছবি নাকি বিক্রী হয় না , সাধারণ মানুষের জীবনে যেন drama নেই , নেই অভিনবত্ব।  এরকম যাঁরা ভাবেন তাদের স্তম্ভিত হতে হবে “Lady Bird” দেখে , কারন “Lady Bird” middle class American জীবনের ছবি।  আর তা শুধু নয় , কোন ফিল্মিক অতিরঞ্জন ছাড়া সাদামাঠা মানুষের কাহিনী।  আর তা সম্ভব হয়েছে Greta Gerwig এর অসাধারন চিত্রনাট্য আর অভিনেতাদের অনবদ্য অভিনয়ের জোরে।  

Christine McPherson হাইস্কুলের ছাত্রী।  Sacramento তে বড় হওয়া মেয়েটি স্বপ্ন দেখে একদিন সে East Coast এর কোন কলেজে পড়তে যাবে। সে চায় তার নিজের পথে চলতে , নিজের মতো ভাবতে।  নিজেকে সে পরিচয় দেয়  “Lady Bird” নামে।  High School এর senior year এ Christine এর নিজেকে ছাড়িয়ে যাওয়ার লড়াই , তার পরিবারের সহায়তা ও বিরোধিতা , বাবা ও মায়ের সাথে সম্পর্ক , স্কুলের বন্ধুদের সাথে পথ চলার টানাপোড়েন এসবই এসেছে Lady Bird এর কাহিনীর যাত্রাপথে। সারা ছবিতে ছড়িয়ে আছে আজকের জীবনের সূক্ষাতিসূক্ষ হাসি কান্না অনুভূতি যন্ত্রণা ভালবাসা আর সবকিছু।  একজন middle class মা বাবার পরিস্থিতি , হাইস্কুল জীবনের চড়াই উৎরাই , একটি ছোট্ট মেয়ের বড় হয়ে ওঠার কঠিন মনস্তাত্ত্বিক লড়াই , আর্থসামাজিক পরিবেশ , আজকের সময় - এরা সবাই এ ছবির নেপথ্য চরিত্র। বিশেষ করে মা ও মেয়ের সম্পর্ককে Greta যে অসাধারন দক্ষতার সাথে script এ এনেছেন এবং এই দুটি চরিত্রে দুই অভিনেত্রী যে কি অসাধারন অভিনয় দিয়ে সেই সম্পর্ককে ফুটিয়ে তুলেছেন তা তুলনাহীন।  মূল চরিত্রে Christine এর ভূমিকায় Saoirse Ronan , মা এর ভূমিকায়  Laurie Metcalf আর বাবার চরিত্রে Tracy Letts যা অভিনয় করেছেন তা অনেকদিন মনে থাকবে।  অন্য্ সব পার্শ্বচরিত্রে  অভিনেতারা নিখুঁত।  

ছবির music , camera য্থায্থ ভাবে সঙ্গ দিয়েছে পরিচালককে এবং ত্রুটিহীন ভাবে তুলে ধরেছে ছবির mood. পরিচালনা অত্যন্ত উঁচুমানের না হলে এরকম একটা ছবি তৈরী হয় না।  Greta র পরবর্তী কাজের ওপর প্রত্যাশা বেড়ে গেল অনেক।  যদি সময় ও সুযোগ হয় এবং একটা মাত্র ছবি দেখার ই সুযোগ হয় “Lady Bird” কে আপনার লিস্টের প্রথমেই রাখুন নির্দ্বিধায়। 

Readers Loved These Posts