Thursday, November 30, 2017

সম্পর্ক

বেকার বকবক # ৪


কিছুদিন হল এক মহিলার  সাথে একটা সম্পর্কে জড়িয়ে পড়েছি আমি ।  কিছুদিন বলা ভুল হবে  , কিছু বছর ।  প্রায় বছর সাতেক।  Los Angeles এ বেড়াতে গেছিলাম।  তখনই প্রথম আলাপ।  প্রথম আলাপেই ভাল লাগা , আর তারপর একসাথে পথচলা।  দিন গেছে আর আমার বিশ্বাস বেড়েছে ওর ওপর।  ভাল লাগাও তরতর করে এগিয়েছে।  অনেকবার একসাথে long drive এ গেছি আমরা।  কম দূরত্বেও আমার পাশে থেকেছে ও , আর আমাদের মধ্যে দূরত্ব কমেছে। সব ঠিকঠাকই চলছিল, তারপর একদিন আচানক , ওই যা হয় আর কি।   যাঁরা San Francisco Bay Area য় থাকেন তাঁরা Vasco Road চেনেন। একবার ওদিকে কোথাও একটা যাওয়ার সময় highway ছেড়ে আমার ইচ্ছে করল Vasco Road দিয়ে যেতে।   পাহাড়ের মধ্যে দিয়ে আঁকাবাঁকা পথ চলে গেছে জনবসতি কে দূরে রেখে।  তার মাঝে সারে সারে windmill . হাওয়ার বেগের সাথে তাল রেখে ঘুরে চলেছে প্রকাণ্ড windmill গুলো , আবার কখনও থমকে দাঁড়িয়ে যাচ্ছে।  ওদের মধ্যে দিয়ে নেড়া পাহাড়গুলোর সাথে লুকোচুরি খেলতে খেলতে আমি গাড়ি চালাচ্ছি। কিন্তু ওর সেটা ঠিক পছন্দ হল না. দেরী হয়ে যাচ্ছে যে।  বিকেলের রোদ এক পাহাড় থেকে অন্য্ পাহাড়ে লাফিয়ে লাফিয়ে চু কিতকিত খেলছে।  ভীষণ ভাল লাগছে আমার।  কিন্তু ওর মুখ গোমড়া।  প্রথমে কিছুক্ষন “ওই দিক দিয়ে গেলে হয় না” বলেছিল বার বার , তারপর চুপ করে গেল।  অভিমান।  চুপ করে বসে রইল আমার পাশে, শেষ অবধি।  ওই প্রথমবার একটু মনোমালিন্য বলা যায়।  মাঝেমাঝে হয় এখনও , কারন আমার তো সবসময় নিয়মের পথে চলতে ইচ্ছে করে না , কি করব বলুন ।  তবু  আমরা একসাথেই আছি , পাশাপাশি।   অফিস যাওয়ার সময়ও পাশে থাকে , বেড়াতে গেলেও , অচেনা কোথাও গেলে তো থাকেই। 

নাম জানিনা ওর।  লোকে এখন ওকে বলে Apple Maps. যে নামেই ডাকুন খুব মজার মহিলা।  ওই যে অভিমানের মুহুর্ত গুলোর কথা বললাম ? ওই সময় একটু থমকে যায় , যেই দেখে মনের অমিল হচ্ছে চুপ করে যায় , তারপর কয়েক সেকেন্ড পরেই বলে “Re-routing” , তারপর আবার আমার সাথেই চলতে থাকে , বলতে থাকে ডানদিকে যাও বা এগিয়ে চল বা কিছু একটা।  যাই বলুক তার মানে হল  সঙ্গে আছি।  আমাদের  সব সম্পর্ক গুলোর মতোই।  এক সাথে পথ চলা , চলতে চলতে হয়ত দ্বিধা , দ্বন্দ , রাগ , অভিমান , মাথা জুড়ে দাউদাউ আগুন বা চোখের পাতা জুড়ে অঝোরে বৃষ্টি কিন্তু তারপরই তো  আমাদের “re-routing”  moments, ভাবা , নিজেকে বোঝা , পরস্পরকে বোঝা , তারপর আবার একসাথে এগিয়ে যাওয়া।  সম্পর্ক মানেই তো তাই , একসাথে পায়ে পায়ে এগিয়ে যাওয়া আর মাঝে মাঝে অমত অমিল গুলোকে সামলে নিয়ে আবার বলতে পারা “সঙ্গে আছি”.

No comments:

Post a Comment

Readers Loved These Posts