Sunday, December 17, 2017

“সমান্তরাল” - A Review


পার্থ চক্রবর্তীর ছবি “সমান্তরাল” সৌমিত্র চট্টোপাধ্যায়, অপরাজিত আঢ্য , তনুশ্রী চক্রবর্তী,  পরমব্রত চট্টোপাধ্যায়ের মতো অভিনেতাদের পেয়েছে।  তাঁরা তাদের অভিনয় কুশলতার পরিচয় ও রেখেছেন এ ছবিতে। এছাড়াও  ঋদ্ধি , কুশল , সুরঙ্গনা , অনিন্দ্য ও আছেন।  ওঁরাও ভাল অভিনয় করেছেন।  কিন্তু script আর direction এ ছবিকে ছড়িয়ে ছত্রিশ করে রেখে দিয়েছে।  Film review লিখতে গিয়ে গল্প বলে দেওয়ার মতো গর্হিত কাজ আমি করবো না।  কিন্তু আশা করেছিলাম চিত্রনাট্যকার আর পরিচালক গল্পটা ঠিকঠাক বলবেন।  দুর্ভাগ্যবঃশত তাঁরা সেই কাজটি করতে পারেন নি।  বরং বড় কাঁচা কাজ করেছেন।  কোন script এর basic উপাদান হল কাহিনীকে ঠিক ভাবে সাজানো , ভাল storytelling এর কথা তো ছেড়েই দিলাম।  একজন চরিত্রকে যেভাবে develop করা হল  হঠাৎ film এর মাঝে তিনি সম্পূর্ণ অন্যরকম behave করতে শুরু করলেন , যে মূল চরিত্র তার ঠিকঠাক developement ই হল না , এগুলো অমার্জনীয় অপরাধ।  কোন professional লেখক ও পরিচালকের কাছে এ আমি আশা করি না।  ছবির নাম সমান্তরাল হলেও ছবিটি screenplay ও storytelling র জ্যামিতিক অবস্থান থেকে সম্পূর্ণ ভাবে চ্যুত। অহেতুক ও অপ্রাসঙ্গিক গান , যেখানে জোর দেওয়া দরকার সেখানে জোর না দিয়ে ছবির এ অগুরুত্বপূর্ণ জায়গায় সময় নষ্ট , আরও কত কি ।  বলে যাওয়া যায় অনেক কিছু।  

ছবির বিষয় নিয়ে অনেকে বলতে পারেন কি দেখিলাম , কিন্তু honestly আমার কাছে ওটা গুরুত্বপূর্ণ নয়।  বিষয়টা নিশ্চয়ই গুরুত্বপূর্ণ , কিন্তু আজকের যুগে awareness অনেক বেশী , আজ থেকে কুড়ি বছর আগে এই বিষয়টা হয়ত eye opener হতে পারতো , কিন্তু এখন নয়। 
আমি যখন কোন ছবি দেখি তখন তার শিল্পমানটাই  আমার কাছে important , সে যে বিষয়ই হোক বা যে কাহিনীই হোক।  সেই পরিপ্রেক্ষিতে “সমান্তরাল” এমন একটা ছবি যা আমি কাউকে দেখতে বলতে পারব না।  আরো একটা বাংলা ছবি যেখানে promotion এ বেশি খরচ করা হয়েছে script developement এ না করে।  দুর্ভাগ্যজনক।  

Readers Loved These Posts