Saturday, December 16, 2017

Missed Call




বেকার বকবক # ৭


উড়ালপুল আর mobile এর tower তখন কলকাতাকে ছেয়ে ফেলছে। এরকম সময় প্রায় বছর পাঁচেক পর কলকাতা গেছি। Land করার ঠিক পরদিন আমার এক বন্ধু বলল “পার্কস্ট্রিট এর মোড়ে পৌঁছে আমায় একটা missed call দিয়ে দিস”। আমি তো আমেরিকা থেকে গেছি, আনাড়ি আনপড় , তার ওপর jet lagged . কিছু না বুঝে ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকলাম। মনে পড়ল ছোটবেলায় আমার মফস্বল শহর থেকে প্রথমবার কলকাতা বেড়াতে গিয়ে টেলিফোনের শ্ৰাদ্ধ দেখেছিলাম ।  টেলিফোন ভবনের সামনে রীতিমতো সামিয়ানা খাটিয়ে একটা গাবদা টেলিফোনকে মঞ্চে বসিয়ে এক বয়স্ক শ্রদ্ধেয় পুরোহিত মশাই মাইকে উচ্চস্বরে মন্ত্র বলে সুচারু ভাবে সেই শ্ৰাদ্ধ সম্পন্ন করেছিলেন।  টেলিফোন যেহেতু কলকাতায় প্রায় কাজ করত না তার প্রতিবাদ স্বরূপ “Calcutta Telephones” কে কটাক্ষ করে ওরকম শ্রাদ্ধ নাকি প্রায়ই করতেন তৎকালীন activist রা। ওই প্রথম আমি জানতে পারি যে টেলিফোন ধর্মে  হিন্দু  আর  activist-রাও  রসিক ।  

তারপর ওরকম অনেক গাবদা টেলিফোন ডায়াল করে করে আঙুলে ব্যাথা , একটা ফোন করার জন্য পোস্ট অফিসে ঘণ্টা খানেক লাইনে দাঁড়ানো , টেলিফোন exchange এ শয়ে শয়ে আধুলি ও পরে এক টাকার coin জলাঞ্জলি দিতে দিতে  বড় হয়ে গেছি।  গঙ্গায় পলি বেড়েছে , দ্বিতীয়  হুগলি ব্রিজে আলো জ্বলেছে , কুটির শিল্পের মতো উড়াল পুল হয়েছে আর ওই time lapse এর ঠেলায় আমিও কলকাতা ছেড়েছি অনেক বছর. মাঝে আরও কতগুলো বছর।  Missed Call ব্যাপারটা কি তাই নিয়ে আমার মাথার মধ্যে তোলপাড় তো হবেই।  

যে ফোন কোনদিন connect করা গেলে লোকে পশ্চিমবঙ্গ রাজ্য লটারীর টিকিট কাটত সেই ফোনে  স্বেচ্ছায় missed call দেওয়া, সে তো ব্যাপক luxuary . কদিন লেগেছিল বুঝতে।  লাগা স্বাভাবিক কারন সবার হাতে মোবাইলের যুগে মোবাইল কোম্পানীকে কাঁচকলা দেখিয়ে missed call কে বিনিপয়সার টরেটক্কা system বানিয়ে ফেলেছে বন্ধুরা আমার কল্পনায়ও  আসে নি. একটা missed call মানে পৌঁছে গেছি, দুটো দিলে দেরি হচ্ছে , তিনটে তে আজ পারলাম না গোছের নানারকম code. শিখে পড়ে নিয়ে আমিও এখন missed call দিই, নিয়ম মেনে।  

মাঝের time lapse টা মাঝে মাঝে ভাবায়।  ওই গাবদা ফোনের শৈশব , আরেকটু ছোট button দাবানো ফোনের উত্তর কৈশোর , “হ্যালো হ্যালো হ্যালো শুনতে পাচ্ছেন না ?” frustrations এর সময় আর সেখান থেকে হালের smart phone এর দাপাদাপি।  দিনগুলো খুব কি দ্রুত চলে গেল ?  জানিনা।  তবে সেই সময় আজ যদি আমাকে missed call দেয় নিছক জানানোর জন্য যে কাছেই আছি  , তাহলে হয়ত আমি call টা ধরেই ফেলব , নিয়ম না মেনে।

Please Leave Your Feedback or Comment 
🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻

No comments:

Post a Comment

Readers Loved These Posts