Friday, March 16, 2018

হাতের মুঠোয় পৃথিবী

বেকার বকবক #১৯

পৃথিবী এখন আমার হাতের মুঠোয়। মুঠোয় আমার ভোর হয় , মুঠোয় সূর্যাস্ত।  মুঠোর মধ্যে আনন্দের ঢেউ , মুঠোয় মনখারাপের চোরা স্রোত। মুঠোর দিকে তাকিয়ে আমার খুশী থাকা , মুঠোয় নীরবতা। রাজ্যের বন্ধুরা বকবক করছে সারাদিন এই মুঠোয় ।   কেউ হয়তো ছুটিতে কোন Sea Beach এ  , ঢেউ আর ঢেউ।  কারো পেরিয়ে গেছে মাঝরাত একটা ছোট্ট দমবন্ধ করা flat এ. কাঠ ফাটা রোদের  ব্যাস্ত দিনে কেউ  ।  অফিসের কাজে নাজেহাল একজন। আর একজন খেতে দিচ্ছে ছোট্ট মেয়েকে।  হাজার হাজার মাইল দূরে সবাই , তবু এই মুঠোতেই। 

কখনও মন খারাপ  ? এই মুঠোতে  রশিদ খান, কিংবা দেবব্রত বিশ্বাস ।  কোনদিন একলা রাতে শ্রীজাতর কবিতা।  সময় কাটানোর জন্য কোন latest film কিংবা চটজলদি শিখে নেওয়া একটা নতুন চিকেন মন চুরির recipe. হঠাৎ খুঁজে পাওয়া কাউকে।  নতুন পরিচয়। হারিয়ে গেছি ? রাস্তা চিনে পৌঁছে যাওয়া গন্তব্যে এই মুঠোতেই । ভালবাসাবাসি ও এই মুঠোয়।  রাগ অভিমান দুঃখ ঝগড়াও।  হাতের মুঠোয় থমকে আছে পৃথিবী আমার ।

এই মুঠোতেই থমকে থাকতে ভালবাসি আমি।  অন্য  সবার মতো।  গাদাগাদি elevator এ কেউ কারো চোখে তাকাই না।  ভিড় train এ চেয়ে থাকি মুঠোর দিকেই। হাঁটছি , পাশ দিয়ে মুঠোর শব্দ কানে গুঁজে jogging করতে করতে চলে গেল কেউ । আমি আর আমার মুঠো বেশ আছি।  আমাদের কোন ক্ষোভ নেই , আমাদের কোন বিরাম নেই। কি পাইনি তার হিসাব মেলানোর দায় নেই কারন পাওয়ার পাল্লা ঝুঁকতেই থাকে নীচের দিকে যেন, এই মুঠোর মধ্যে । 

এভাবেই আমার ভাল থাকাথাকি।  এভাবেই upload এর দিন , streaming এর সপ্তাহ , browsing এর মাস। দিন পেরিয়ে রাত , রাত কেটে একরকমের সকাল ।  তারপর সেদিন বিকেলে হঠাৎ হালকা বৃষ্টির পর প্রতিদিনের মতো মুঠোর দিকে তাকিয়ে হেঁটে গেলাম অনেকদূর।  কতগুলো পাখি বকরবকর করতে করতে বাসায় ফিরছিল , তাকাই নি ওদের দিকে।  কয়েকজন হেঁটে গেলেন আমারই মতো , চোখে চোখ রাখিনি ।  অন্ধকার হয়ে আসছে ধীরে ধীরে ।  আমার মুঠোয় good morning এর বন্ধুরা হৈহল্লা শুরু করেছে আর আমি মশগুল।  হঠাৎ বৃষ্টি নামল আবার।  ছুট লাগলাম।  কি জানি কি হল হঠাৎ পা পিছলে এক্কেবারে চিৎপটাং। রাস্তার ওপর চিৎ হয়ে শুয়ে আমি। হালকা বৃষ্টি ভেজাচ্ছে আমার চোখের পাতা।   হয়ত কয়েক সেকেন্ড , তারপর চোখ খুলতেই দেখি দিনের আলো শুষে নেওয়া একটা আকাশ আমার দিকে চেয়ে আছে।  হালকা বৃষ্টির কালো একটা বড়সড় মেঘ সরে যাচ্ছে আস্তে আস্তে আর  আকাশজোড়া একটা চাঁদ ভেসে উঠছে আমার চোখের সামনে।  আজ কি পূর্ণিমা ? স্তব্ধ হয়ে শুয়ে রইলাম , ভিজলাম।  আমার মুঠো তখন ফাঁকা।  মুঠোর পৃথিবী ছিটকে গেছে কোথায় কে জানে , খোঁজ করিনি।  খোঁজ করতে ইচ্ছে হয়  নি।  

Readers Loved These Posts