Thursday, November 29, 2018

মাতাল ও চ্যাংদোলক


বেকার বকবক #২৬

শিরোনাম পড়ে যদি ভাবেন কচ ও দেবযানী বা  লায়লা ও মজনু গোছের কোন প্রেম কাহিনী বলতে বসেছি তাহলে ভুল ভেবেছেন। ভুল ভেবেছেন যদি মনে করেন আবার সেই পুরোনো মদ নতুন বোতলে কোন মাতালের গল্প আসছে। ভুল কারন মাতাল ও চ্যংদোলকের সম্পর্ক আরেকটু গভীর , নিগূঢ় বলা যায়।  

মাতাল কি বা কেন তাই নিয়ে কারো মনে কোন সংশয় থাকার কথা নয় ।  মাতাল সবাই দেখেছেন কিংবা কমবেশী মাতলামি সবাই করেছেন , খেয়ে বা না খেয়ে।  সভ্যতার হ্যাঁচকা টানে  অনেকেই নাইট ক্লাব বা bar এ গেছেন।  বেশ করেছেন। একই ছাদের নীচে এত মাতাল সমাগম আর কোথায় পাবেন ?  তবে ভুল বুঝবেন না , সব মাতালই মালখোর কিন্তু সব মালখোর মাতাল নয়. বন্যরা যদি বনে সুন্দর হয় মাতালরা Bar এ।  Bar এ বা নাইট ক্লাবে লক্ষ্য করেছেন নিশ্চয়ই কান ফাটা  music এর সাথে দলবদ্ধ ভাবে মাতালরা তাল ঠুকছেন।  সোম ও ফাঁক ঠিকঠাক  পড়ছে।  আপনার কি অবস্থা তার ওপর নির্ভর করছে যদিও  , কিন্তু তালে তালে মাতালরা নাচে , মনে হয়।  এটা মাতালদের একটা বিরাট বৈশিষ্ট্য।  অর্থাৎ জাতে মাতাল হলেও তালে ঠিক।  এবার ধরুন কোন মাতাল যদি বেতালা হয়ে যায় , তখন যার আবির্ভাব ঘটে তার নাম চ্যাংদোলক।  এদের কাজ হল অন্য্ কোথা অন্য্ কোনখানে যেতে চাওয়া মাতালদের চ্যংদোলা করে Bar এর বাইরে বের করে দেওয়া।  সভ্য ভাষায় এদের বলা হয় Bouncer .অর্থাৎ জাত যাবে না , তাল যাবে না , গেলে সামলাবে চ্যাংদোলক। এই কারণে  , ঠিক এই কারণেই  সব bar ও night club এ কয়েকজন চ্যাংদোলক থাকেন।  এদের উদ্দেশ্য মহৎ। এরা  সমাজসেবী । 

কিন্তু বড় সমস্যা হল মাতালদের যেমন আপনি সর্বত্র পাবেন , চ্যংদোলকদের পাবেন না।  দিন দিন পৃথিবীতে বেতালা মাতালের সংখ্যা যে হারে বাড়ছে সেই হারে চ্যংদোলকের সংখ্যা বাড়ছে না , বরং কমছে।  এর জন্য কে দায়ী তার খোঁজ করার জন্য google search করতে পারেন , বিচার বিভাগীয় তদন্ত বসাতে পারেন , দুপাত্তর খেয়ে ভাবতে বসতে পারেন কিন্তু উত্তর মেলার চান্স কম।  কোন এক পন্ডিত প্রচুর রিসার্চ করে একবার বলেছিলেন পৃথিবীর সবচেয়ে শক্তিশালী চ্যাংদোলক নাকি মানুষের ভোট।  নির্ঘাত বেশ কয়েক পেগ খেয়ে নেশার ঘোরে বলেছেন , না হলে White House থেকে নবান্ন , ক্রেমলিন থেকে দিল্লির মসনদ সব জায়গায় এতো মাতাল সমাবেশ হয় ? তাহলে ? আমরা কি সবাই ভোটে মাতাল , তালে ভুল ?

Readers Loved These Posts