Tuesday, January 16, 2018

ইতিহাস


Image Courtesy pixabay.com 



বেকার বকবক #১১

অনেক বছর আগে তারও অনেক অনেক বছর আগের একটা ঘটনা আমাকে খুব জ্বালিয়েছিল।  আমাকে একা নয় , আমার মতো অনেককে।  তখন ক্লাস টেন।  মাধ্যমিক পরীক্ষা এসে গেছে প্রায়।  কে একটা খবর নিয়ে এল এবার ইতিহাস পরীক্ষায় মুঘল  সাম্রাজ্যের পতনের কারণ  জানতে চাওয়া হবে।  ইতিহাস পড়তে আমার খুব একটা ভাল লাগত না তাই একটা প্রশ্ন common পরা খুব সৌভাগ্যের ব্যাপার।  সুতরাং স্কুলের নোট , ছাত্রবন্ধু , ইতিহাস বই ঘেঁটে মুঘল  সাম্রাজ্যের পতনের কারণগুলো list করলাম এবং দুলে দুলে সকাল বিকেল মুখস্থ করতে লাগলাম।  মুখস্থ প্রায় হয়ে এসেছে তখন আমার এক দিদি  জিজ্ঞেস করলো “কটা point পেয়েছিস ? “ . আমি দশটা কারণ  almost গড়গড় করে মুখস্থ বলে দিলাম।  শুনে সে একটা তাচ্ছিল্যের হাসি দিয়ে বলল 60% পাবি।  একটু চেপে ধরতে জানতে পারলাম ওই দশটা কারণ  নাকি সবাই জানে , সবাই লিখবে।  তাই ভাল নম্বর পেতে গেলে নাকি at least চোদ্দ পনেরটা কারণ  দর্শাতে হবে।  আমি পড়লাম ভীষণ ফ্যাসাদে।  আরও চার পাঁচটা কারণ  কোথায় পাব ? আমার কোন গৃহশিক্ষক ছিলেন না।  মা কে জিজ্ঞেস করলাম , মা বলল বাড়ির হাজারটা কাজ ফেলে রেখে মায়ের পক্ষ্যে তখন মুঘল  সাম্রাজ্যের পতনের কারণ  খোঁজা সম্ভব নয়।  পাড়ার রকে এক দাদা আড্ডা মারতো যে ইতিহাস অনার্স নিয়ে পড়ে তখন বেকার।  তাকে ধরলাম।  সে বলল “জয়কৃষ্ণ পাবলিক লাইব্রেরীতে চলে যা ওখানে পেয়ে যাবি ”।  লাইব্রেরি আমার বাড়ি থেকে প্রায় আধ ঘণ্টার হাঁটা।  সাইকেল নিয়ে GT Road এ যাওয়ার অনুমতি ছিল না , সুতরাং হাঁটা দিলাম। রিক্সা , সাইকেল, গাড়ি , লোকজন , রাস্তার ধারে দোকান, সবজি বাজার আর আমি হাঁটছি।  রাস্তার ধারে একটা সদ্য গজিয়ে ওঠা শনি মন্দিরে ঢং ঢং করে ঘণ্টা বাজিয়ে পুজো হচ্ছে , এক মোড়ে পার্টির মিটিঙে  সাম্রাজ্যবাদীদের কালো হাত নিয়ে কিসব বলা হচ্ছে, একটা রিকশা প্যাঁক প্যাঁক  করতে  করতে কানের পাশ দিয়ে বেরিয়ে গেল বলতে বলতে আগামী শুক্রবার “ দীপক” সিনেমা হলে “meri AWAZ suno “ আসছে। এই সবকিছুর মধ্যে হোঁচট খেতে খেতে আমি চলেছি মুঘল  সাম্রাজ্যের পতনের কারণ খুঁজতে । যখন লাইব্রেরি তে পৌঁছোলাম তখন শুনলাম পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে library র সব কর্মীরা ধর্মঘট করেছেন ,আমাকে আরেকদিন যেতে হবে। খুব হতাশ হয়ে  বাড়ি ফিরে এলাম।


মাথায় অন্য কিছুই আর ঢুকছিল না। যা দেখছি যা শুনছি তার মধ্যেই মুঘল  সাম্রাজ্যের পতনের কারণ  খুঁজছি। পরদিন সকালে “খবর পড়ছি নিলীমা সান্যাল” শুনে  বাজারের দিকে যাচ্ছি।  হঠাৎ যখন মনে হচ্ছে নীলিমা সান্যাল কি কয়েকটা কারণ বললেন, ঠিক তখন   আমাদের স্কুলের History Sir এর সাথে দেখা. Frustration উগরে দিয়ে Sir কে বললাম “ইতিহাস পড়ার কি দরকার বলুন তো Sir ?” Sir ওনার হাতের বাজারের থলিটা নাড়িয়ে বললেন “আমাকে ভাতে মারতে চাস ?” তারপর হেসে বললেন “ইতিহাস না জানলে চলবে ? ইতিহাস থেকেই আমরা শিক্ষা নিই “. কথাটা কিরকম মনে ধরল।

লাইব্রেরি গেছিলাম আবার।  পেয়েওছিলাম আরও খান চারেক কারণ  খুঁজে।  সবগুলো কারণ  যে খুব পরিস্কার ভাবে বুঝেছিলাম , তা নয়।  লোডশেডিং এর মধ্যে হারিকেনের  আলোয় মুঘল  সাম্রাজ্যের পতনের চোদ্দটা কারণ  যত্নের সাথে মুখস্থ করেছিলাম।  কিন্তু সে বছর পরীক্ষায় সে  প্রশ্ন আসে নি।  বেকার বেকার এতগুলো কারণ জোগাড় করতে গিয়ে সময় নষ্ট করলাম ভেবে  .., যাক গে।

কিন্তু তারপর দেখলাম পতনের কারণ বেড়েই চলেছে, চোদ্দ থেকে একুশ, একুশ থেকে পঞ্চাশ , পঞ্চাশ থেকে শয়ে শয়ে কারণ , খবর কাগজে , TV তে , গুণীজনের ভাষণে , পথে ঘাটে, ঘরে ঘরে, সর্বত্র সর্বত্র হাজারে হাজারে। মুঘল সাম্রাজ্যের নয় , গোটা মানব সভ্যতার পতনের কারণ বেড়েই চলেছে।  তারপর আমরা সবাই ব্যস্ত হয়ে গেছি , গোনাগুনতি ছেড়ে দিয়ে দিব্যি আছি। ইতিহাস থেকে শিক্ষা টিক্ষা আর নেওয়া হয়নি। কারণ  বাড়ছে বাড়ুক তাতে আমার কি.পরীক্ষা তো পাস করে গেছিলাম ঠিকঠাক  ... তাই কি ?


Please Leave Your Feedback or Comment 
🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻

1 comment:

Readers Loved These Posts