Thursday, January 11, 2018

“I Love You”

Image courtesy pixabay.com


বেকার বকবক # ১০


চিলেকোঠার ঘরে আমরা চার বন্ধু।  তখন বোধহয় ক্লাস এইট।  পরিস্থিতি ঘোরালো।  তপু স্কুলে একটি মেয়েকে “I love you” বলে ফেঁসে গেছে।  মানে মেয়েটি কথাটার মর্ম অনুধাবন না করে  Sir কে বলে দিয়েছে আর তার ফলে তপুর guardian call হয়েছে।  “কি দরকার  ছিল “I love you” বলার কে জানে, শুধু একটা চোখ মারতে পারতি” প্রবীরের বক্তব্য ।  অনির্বাণ এর অভিজ্ঞতা একটু বেশী কারন তার মাস দুয়েক আগেই ও বাড়িতে casually “Love” কথাটা বলে বাবার কাছে বেধড়ক মার খেয়েছিল।  ও বলল Sorry বলবি, বলবি আর কোনদিন বলব না ব্যাস বেশী মার খাবি না।  তপু ব্যার্থ প্রেমিকের মতো তাকিয়ে থাকল ।  আমি বললাম প্রমাণ কি আছে তুই বলেছিস ? কিন্তু সমস্যাটা হল কেউ প্রমাণ খুঁজছে না , এরকম খারাপ কথা কেউ কাউকে বলতে পারে ভাবা যায় না , সুতরাং guardian call।  এবার যদি তপুকে স্কুল থেকে rusticate করে দেয় কি হবে সেটাই আলোচ্য বিষয়।  

আলোচনা করে আমরা খুব একটা কিছু করতে পারিনি।  তপুর বাবা school এ গিয়ে খুব অপমানিত হয়েছিলেন।  বাড়ি এসে তপুকে বলেছিলেন “এই জন্য তোমাকে পয়সা খরচ করে ভাল স্কুলে পাঠাচ্ছি ? খারাপ খারাপ কথা শিখছ ? “ Sentence টা শেষ করে তপুকে এমন একটা চড় মেরেছিলেন যে তপু পরের ছমাস গালে হাত দিয়ে থাকত , কারন মেয়েরা ওই চড়ের দাগ দেখে হাসাহাসি করত। পরে তপুর বাবা আর আমাদের school এর Principal এর মধ্যে conversation টা exactly কি হয়েছিল তাই নিয়ে অনেক রসালো গপ্পো করেছি আমরা। জানা গিয়েছিল তপু আর জীবনে ওরকম খারাপ কথা উচ্চারণ করবে না এরকম একটা কিছু মুচলেকা দিয়ে তপুকে school থেকে rusticate হওয়ার হাত থেকে বাঁচিয়েছিলেন ওর বাবা।  

Fast forward প্রায় তিরিশ বছর।  তপু সেই মেয়েটিকেই বিয়ে করে সংসারী।  তবে বিয়ে করার আগে আর ওই খারাপ কথা ওদের  বলতে হয়নি পরস্পরকে।  না বলা কথার মর্মোদ্ধার করে নিয়েছিল দুজনেই নীরবে।  এখন ওদের ছেলে school এর teacher কে বা বন্ধুদের “I Love You “ লেখা card দেয় কথায় কথায় , তার guardian call হয় না।  “I Love You” এখন আর চড় খাওয়ার মতো কথা নয় ভেবে তপু মাঝে মাঝে গালে হাত দেয়। 

Old is gold যেরকম সবসময় সত্যি নয় সেরকম “I love you” মানেই সমবসময় I love you নয়।  I love you টা প্রায় parts of speech হয়ে যাওয়ার পর ভালবাসা যত কমছে “I love you” বলা তত বাড়ছে।  আসলে Conservation of Love নামেও একটা theory আছে নিশ্চয়ই।

Please Leave Your Feedback or Comment 
🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻

No comments:

Post a Comment

Readers Loved These Posts