Thursday, January 4, 2018

গরুর রচনা




বেকার বকবক # ৯


আমার বাংলা রচনা লেখার হাতেখড়ি গরুর রচনা দিয়ে।  গরু গৃহপালিত পশু , গরুর চারটে পা দুটো শিং একটা লেজ ইত্যাদি দিয়ে শুরু করে হাম্বা হাম্বা।  কতবার যে লিখেছি সে রচনা তার হিসাব নেই।  আর গরুর রচনা মুখস্থ করে পরীক্ষা দিতে গিয়ে অন্য্ কোন রচনা আসলেও গরুতে গিয়ে শেষ করেছি আমরা অনেকেই।  যেমন ধরুন বন্যার ওপর রচনা লিখতে বলা হল , বন্যার ভয়াবহতা নিয়ে দুচার কথা লিখে কয়েকটা গরুকে বন্যায় ভাসিয়ে দিন  , দিয়েই চারটে পা দুটো শিং আর লেজ পাকড়ে হাম্বা হাম্বার পথে চলে যান , full marks না হলেও পাতা ভরিয়ে দেওয়া গেল।  আমার এক বন্ধু বাংলা পরীক্ষা দিতে যাওয়ার সময় রাস্তায় কোন গরু দেখলে খুব ভক্তিভরে প্রণাম করতো , তারপর পরীক্ষায় “পারমাণবিক অস্ত্র” থেকে “বিশ্ব খাদ্য সমস্যা” যে রচনাই লিখতে বলা হোক গরুকে টেনে এনে খুব তৃপ্তি সহকারে লিখতো। মোদ্দা কথা গরু আমাদের স্কুল জীবনে রচনা ক্লাসে মহান পরিত্রাতার ভূমিকা পালন করেছে।  

তারপর পায়ে পায়ে বেলা বেড়েছে।  আমরা সবাই অনেক পরীক্ষা পাস করেছি, জ্ঞানী গুণী হয়েছি , ফটাং ফটাং ইংরেজী আওড়েছি , Mall culture এসেছে , Technology র জোয়ারে  ভেসেছি , civilization হৈ হৈ করে এগিয়েছে। আর গরুও আস্তে আস্তে পদমর্যাদায় উঠে গেছে অনেকটা।  এখন গরুকে বানের জলে ভাসিয়ে দেওয়া অসম্ভব। ছোটবেলার লেখা গরুর রচনা এখন আবার খুব কাজে আসছে।  চারিদিকে জাতীয় অ-সংহতি বা মেরা ভারত অ-মহান type এর রচনায় সবাই  গরুর রচনা লিখেই উতরে যাচ্ছেন আজকাল । আসলে জীবনে কিছুই যায় না খোয়া।  সেই ছোটবেলার  ফাঁকিবাজির দিন গুলো কিরকম ভাবে এতদিন পরে serious কাজে লেগে গেল  ভাবলে আর কিছু হোক না হোক slight পুলক জাগে মনে।  

পুলকটা একটু fade out করে যাওয়ার পর মনে হয় রচনা লেখার ক্ষেত্রে যেমন গরুর রচনা , জীবনের অন্য্ সব কিছুকেই আমরা কিন্তু somehow একটা গরুর রচনা বানিয়ে ফেলি ।  গরুর রচনা আসলে একটা perspective. থমকে থাকা চিন্তাধারা , চেনাজানা চৌহদ্দির মধ্যে ঘুরে বেড়ানো , কুপমন্ডুকতা থেকে না বেরোতে চাওয়ার একটা তাগিদ। শিক্ষা যে আলো দেয় তাকে ব্যবহার না করে অন্ধকারের মধ্যে ঘুরে বেড়ানো বা আরও অন্ধকারে ডুবে যাওয়া।  ভাবছেন ভাট বকছি ?  কিন্তু যখন মানুষকে আর শুধু মানুষ হিসেবে না দেখে “গরুর দুধ খাওয়া মানুষ” না “গরুর মাংস খাওয়া মানুষ” এই দুই ভাগে ভাগ করে দেওয়া হচ্ছে তখন ? ফ্যালফ্যাল চোখে তাকিয়ে ভাবুন Progress শব্দটার আসলি মানে কি ? মস্ত ফাঁকি  ?

Please Leave Your Feedback or Comment 
🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻🔻

2 comments:

  1. একদম! খুব সত্যি কথা। গরু নিজেও বোধহয় ভাবতে পারেনি এভাবে একটা গোটা দেশ'র মোস্ট ইম্পর্টান্ট অ্যানিম্যাল হয়ে উঠবে একদিন!

    ReplyDelete

Readers Loved These Posts