Wednesday, January 31, 2018

আশার গান , যাওয়ার মগ

Image Courtesey pixabay.com


বেকার বকবক # ১৩

শ্রাবনের ধারার মতো তখন H1B land করছে Silicon Valley তে।  আমি এসেছি কিছুদিন আগে।  তাই আমার ওপর দায়িত্ব পড়তো আমার company র যারা নতুন আসছে তাদের airport এ receive করতে যাওয়ার।  বিশেষত বাঙালী হলে।  সেই শনিবার আসছিলেন নিতাইদা।  Office থেকে বলেছিল NK , অর্থাৎ নিতাই কুমার।  San Francisco এয়ারপোর্ট এ গিয়ে অপেক্ষা করছি ,সঙ্গে আমার বন্ধু কবীর ।  নাম জানি , কিরকম দেখতে জানি না, একটা ছবি যদিও দেখেছিলাম তবে তার থেকে একটা ক্ষীণ অনুমান করা যায় মাত্র ।  কিছুক্ষন অপেক্ষা করার পর suit tie পরা এক ভদ্রলোক যেভাবে গটমট করে হেঁটে বেরোলেন আমাদের মনে হল এ নিশ্চয়ই Mr Nitai।  কবীর  বলল “মেরেছে , আমেরিকা আসছে ভেবে Suit Tie চাপিয়েছে “ . আমাদের অনুমান ভুল হয়নি।  উনিই নিতাইদা।

গাড়িতে suitcase তুলে আমরা start করেছি।  নিতাই দা বললেন “একটা মগ কিনতে হবে “ . মগ ? আমেরিকা পৌঁছে Suit Tie পরা একটা লোকের প্রথম চাহিদা মগ ? আমার মাথায়  কিঞ্চিৎ কি জানি কি হয়।  “কি মগ Mr Nitai ? “ আমি জিজ্ঞেস করলাম।  “আরে , যাওয়ার মগ “ , নিতাইদার উত্তর।  যে হোটেলে ওনার থাকার ব্যবস্থা সেখানে পৌঁছে  কিছুক্ষন কথা বলে বুঝলাম ভদ্রলোক Toilet Tissue তে বিশ্বাস করেন না। সম্পূর্ণ Organic পথেই উনি চলতে চান।  তারপর Target, Walmart আর কিছু ছোট খাটো দোকানে মগান্বেষনে গেছিলাম আমরা।  কোন মগই পছন্দ হয় না। কোনটাই নাকি ঠিকঠাক ঢালার মতো shape নয়।  Finally “এটা দিয়েই চেষ্টা করে দেখি “ বলে কিনেছিলেন একটা মগ।  ব্যবহার করে আত্মার তৃপ্তি হয়েছিল কিনা আর জানতে চাইনি।


বার বার আফশোস করেছিলেন “কিভাবে যে মগটা ভুললাম “ . আর আফসোস ছিল আশার গান। নিতাইদা আশা ভোঁসলের ব্যাপক fan ছিলেন।  আসার আগে আশার গানের একটা collection করে খান দুই Cassette ও বানিয়েছিলেন , কিন্তু আনতে ভুলে গেছিলেন। আশার গান ও যাওয়ার মগের মধ্যে কোন সম্পর্ক ছিল কিনা বলতে পারব না।  তবে ফেলে আসা এই দুই জিনিস নিতাইদাকে অনেকদিন bother করেছিল। 

সেসব প্রায় কুড়ি বছর আগের ঘটনা।  এতদিন বাদে সেদিন হঠাৎ নিতাইদার সাথে দেখা হল এক party তে।  প্রায় আঠেরো হাজার মাইল Toilet tissue ব্যবহার করে নিতাইদা এখন প্রাজ্ঞ পুরুষ।  হাসলেন , কথা বললেন , ভাল আছেন জানালেন।  নিতাইদার চোখে চোখ রেখে কি জানি কেন মনে হল কুড়ি বছর আগে সেইদিন উনি আশার গান ও যাওয়ার মগ ছাড়াও আরও কিছু জিনিস ফেলে এসেছিলেন দেশে, বুঝতে পারেননি ।

2 comments:

  1. শেষ লাইন ক'টা খুব ভাল লাগলো। আর লেখার হেডিংটা-ও দারুণ... :-D

    ReplyDelete

Readers Loved These Posts