Tuesday, January 23, 2018

ওরে মন



Image Courtesy pixabay.com

                                                                                                                               
বেকার বকবক # ১২


আমি একটু পেরাইভেট মানুষ।  মানে মনের কৌটোয় ঢাকনা লাগিয়ে থাকতে ভালবাসি।  আমার মনের কথা কেউ চট করে বুঝে যাবে ভাবলে একটা কিন্তু কিন্তু ভাব হয়।  কোনসময় যদি মনে হয় কেউ আমাকে বুঝে ফেলছে তখন যথাসাধ্য চেষ্টা করি মনের মধ্যে একটা দমকা হাওয়া এনে সব পাতা গুলোকে ওলট পালট করে দেওয়ার, যাতে যতটুকু যা বুঝেছিল তা যেন গুলিয়ে যায়।  আমার মতো মানুষের পক্ষে আজকাল টিঁকে থাকা প্রায় দায়।  সারাক্ষণই মনে হয় কেউ না কেউ আমার মনের কথা বুঝে ফেলার চেষ্টা করছে।  কে বা কারা যেন সবসময় আতিপাতি করে খুঁজছে আমার মনের পাতায় লেখা formula গুলো আর তাই দিয়ে লম্বা লম্বা deduction করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।  এই ধরুন সেদিন দুপুরে ভাতঘুম দেওয়ার আগে Laptop এ আনন্দবাজার এ মহারাণীর গল্প পড়ছি হঠাৎ একজন এসে জিজ্ঞেস করল “আপনি কি SAT Score বাড়াতে চান ?”. এই বয়েসে SAT score ? মশা মারার মতো করে তাকে তাড়ালাম।  ও বাবা মুহূর্তের মধ্যে আরেকজন লাফিয়ে উঠে বলে “ তাহলে কি Mortgage rate কমাবেন ?”. লাগে তাকে না লাগে তুক।
পৃথিবী জুড়ে একটা চক্রান্ত মন বোঝার। সারাক্ষন অনুসরণ করে চলেছে কেউ না কেউ. মন বুঝেও  শান্তি নেই , তারা চায় আপনার ট্যাঁকের খবর।  ধরুন কোথাও বেড়াতে যাবেন , একটু খোঁজ করলেন হোটেল বা ফ্লাইট।  ব্যাস, হয়ে গেল. যেখানেই যান “দাদা আমাদের হোটেল নেবেন কিংবা উড়বেন আমাদের সাথে ?“ ছিনে জোঁকের মতো আপনার সাথে লেগে থাকবে।  এসবেরই আছে নানা গালভরা নাম. Technology বলে কথা। এই লোকটা কিছু কিনবে ভেবে তাকে তাড়া করা ছাড়াও তারা আজকাল আপনার সম্বন্ধে ভবিষ্যৎ বাণী  ও করে বা করার চেষ্টা করে।  এই ধরুন আপনাকে গামছা বিক্রি করতে এল আপনি নাক কুঁচকে কাটিয়ে দিলেন , ওরা তখন বুঝে নেবে আপনি Towel পড়েন। 

গামছার বদলে towel তো ভাল।  এই কদিন আগে Yahoo Mail এ আমি অনেক email পেতে শুরু করলাম সুন্দরী সুন্দরী Russian মহিলারা নাকি আমার জন্য হাপিত্যেশ করে  বসে আছে।  Click করলেই সব Set।  আমি সংযমী মানুষ , email আসে আর আমি একবার আড়চোখে ছবি দেখে তাদের Spam folder এ পাঠাই। আবার আসে আবার তাই।  এভাবে কদিন যাওয়ার পর ওইসব email আসা বন্ধ হল।  ভাবলাম যাক, এ যাত্রায় চরিত্র রক্ষা হল। তারপর হঠাৎ একদিন রাতে “বাছাধন পালাবে কোথায় ? Predictive Analytics  খাটিয়ে  কিরকম ধরেছি বল ? “ গোছের একটা email : সস্তায় Viagra চাই ?

যা ভাবছেন ভাবুন কিন্তু প্রযুক্তির যুক্তি অনেক ।  সেই যুক্তিতে আমরা সবাই প্রথমে Consumer , তারপরে মানুষ হলেও হতে পারি।  তাই consumer এর ভাবনা চিন্তার trend বোঝার জন্যে রে রে করে চলছে গবেষণা।  সুতরাং এই চোর পুলিশ খেলা এখন চলবেই। মন বোঝাবুঝির এই খেলায় একদিন হয়ত যন্ত্র মানুষকে হারিয়ে দেবে। সেইদিনটা হবে খুব য্ন্ত্রণার, কারন মন, ওরে মন তুই তো যন্ত্র না।  



Please Leave Your Feedback or Comment 

No comments:

Post a Comment

Readers Loved These Posts