Tuesday, February 13, 2018

Valentine's Day




বেকার বকবক #১৫


 "এই Teddy টা নিয়ে যান  কাকু "

আশির দশকের গোড়ায় "পাড়ার মেয়েদের পাড়ার বৌ করতে হবে " আন্দোলনের অন্যতম কর্নধার কমরেড পরমেশ মিত্তির  দোকানদারের কথায় একটু হোঁচট খেলেন।  তারপর একবার মাথা চুলকে বললেন " না না ভালুক টালুক দিয়ে  কি করবে , তুই বরং একটা টক ঝাল মিষ্টি চানাচুর দিয়ে দে " . চানাচুর শুনে দোকানদার ছেলেটা কিরকম ভাবে একটা তাকালো।  গতবছর বেশ রোমান্টিক হবে ভেবে তিরিশ বছর আগে সেই প্রথম লুকিয়ে  দেখা করার  দিন কিনে দেওয়া চাটনি  লজেন্স নিয়ে বাড়ি ঢোকার পর গিন্নির মুখটা মনে পরে গেল পরমেশের ।  আন্দোলন ভেস্তে গেছিল নানা কারনে।  শেষমেষ বেপাড়ার মেয়ে পরমার  সাথে প্রেম করে বিয়ে। সুখের সংসার অনেকদিনের।  কিন্তু recently এক নতুন সমস্যা এসেছে পরমেশ মিত্তিরের জীবনে -  Valentine's Day. এক কালে নিজেকে খুব প্রগতিশীল প্রেমিক ভাবলেও আজকাল ঠিক তাল রাখা মুশকিল হয়ে যাচ্ছে মনে হয় মাঝে মাঝে।  পেয়ারের গিন্নি কি করে এইদিনটায় Valentine হয়ে যায় আর কবে থেকে হল মাথায় ঢোকে না।  পাড়ায় পাড়ায়  প্যান্ডেল খাটিয়ে মাইক বাজিয়ে হৈহৈ ব্যাপার।  আবাসনের সবাই উত্তেজিত এই এক দিন নিয়ে।  Valentine's Day তে গিন্নিকে কি gift দিলেন  তাই নিয়ে সবার মুখে প্রশ্ন চিহ্ন।  সেই tension-এ আপিস থেকে ফেরার পথে কি কিনি কি কিনি করে  দোকানে আসা।  পরমেশ কে আমতা আমতা করতে দেখে ছেলেটা বলল " Valentine's Day-র জন্য বললেন  তো  ? Teddy , chocolate আর ফুল দিতে হবে , ওসব চানাচুর ফানাচুর এ হবে না " .

ঢোক গিলে Teddy আর Chocolate কিনলেন পরমেশ।  একটা ব্যাগে করে দিতে বললেন  , কারন হাতে করে রাস্তা দিয়ে নিয়ে যেতে কিরকম যেন লাগছিল।  ফুলের দোকানের দিকে গিয়ে দেখেন  সেখানে বাম্পার অফার।  বুধবার Valentine's Day আর বেস্পতিবার লক্ষীপুজো তাই প্রেম ও পূজা পর্যায়ের  ফুল একসাথে একশো এক টাকা ।  কুচো ফুলের সাথে দুটো রক্তগোলাপ। বুদ্ধি খুলতে  অল্প  গুজিয়াও কিনে নিলেন  পাশের মিষ্টির দোকান থেকে।  দুই ঢিলে চার পাখি মারার আনন্দে টগবগ করতে করতে বাড়ির দিকে হাঁটা দিলেন  তারপর। হঠাৎ মনে হল  হাওয়ায় কিরকম একটা প্রেম প্রেম গন্ধ , রিকশার প্যাঁকপ্যাঁকও আজ একটু কম কর্কশ , রাস্তার আলো আঁধারিতে লেপ্টে আছে ভালবাসা।  আজ অনেকদিন পর খুব impressed হয়ে যাবে পরমা ।  নিশ্চয়ই খুব খুশী হবে।  কি বলবে ? কি করবে ? গুন্ গুন্ করে দুকলি গেয়েও উঠলেন  "আজ তোমাকে দেখতে এলেম  .." . সত্যিই কি Valentine's Day র মধ্যে কিছু জাদু আছে ? হুহু করে উঠছে মনটা , হেথা নয় হেথা নয় , অন্য  কোথা  অন্য কোনখানে।  ব্যাস , তারপরই কি সব হয়ে গেল ।  ব্যাগের মধ্যে রাখা গোপনীয়তা কাদায় মাখামাখি , পুজো পর্যায়ের  সাথে প্রেম পর্যায়  গলাগলি করে আরও দূরে , গুজিয়া ? কে আর পায় খুঁজিয়া। পাড়ার মোড়ে pipe ফেটে জল কাদা, তাতে  আছাড় ও চিৎপটাং।  প্রেম তো মানুষকে অন্ধই  করে।

সেই রাতে খাটের ওপর উপুড় হয়ে শুয়ে পরমেশ মিত্তির যখন আন্তরিক ভাবে "উহ অাহ্ " করে চলেছেন  আর তাঁর  গিন্নি বিড়বিড় করতে করতে তার পিঠে ব্যাথার  মলম  ঘসছেন  তখন পাশের table এ বসে থাকা কাদা  মাখা Teddy bear টা  ফ্যালফ্যাল করে ওদের দিকে তাকিয়ে  থাকল, অপলক ।  


আগের বকবক 

No comments:

Post a Comment

Readers Loved These Posts